গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম আঘাত হানার পর এখন বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯)। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ১৭ লাখ ৭৯ হাজার ৮৪৫ জন। আর এতে প্রাণ গেছে ১ লাখ ৮ হাজার ৭৭৯ জনের।

তবে ওয়ার্ল্ডওমিটার ওয়েবসাইটের সর্বশেষ তথ্য বলছে, কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার পর বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ২ হাজার ৭১৬ জন। অর্থাৎ, করোনায় বিশ্বে গড় সুস্থতার হার ২২ দশমিক ৬২ শতাংশ। আর জন হিসাবে বলতে গেলে বলতে হয়, প্রাণঘাতী এই রোগে আক্রান্ত হওয়ার পর প্রতি চারজনে একজন সুস্থ হয়েছেন।

তবে হিসাব বলছে, করোনায় সুস্থতার হার সবথেকে বেশি চীনে-৯৪.৫৪%। প্রথম আক্রান্ত স্থান চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৫২ জন, সুস্থ হয়েছেন ৭৭ হাজার ৫৭৫ জন। দেশটিতে মোট মারা গেছে ৩ হাজার ৩৩৯ জন।

তবে করোনায় সুস্থতার দিক দিয়ে তলানিতে যুক্তরাজ্য। দেশটিতে কোভিড-১৯-এ সুস্থতার হার মাত্র ০.৪৩ শতাশ।

জাতীয়:: যুক্তরাজ্যে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে মোট ৭৮ হাজার ৯৯১ জন। তবে সুস্থ হয়েছে মাত্র ৩৪৪ জন। অর্থাৎ, সবচেয়ে কম সুস্থ হয়েছে দেশটিতে। মারা গেছে ৯ হাজার ৮৭৫ জন।
এ পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে-৫ লাখ ৩২ হাজার ৫৭৯। তবে দেশটিতে সুস্থতার হার মোটেও সন্তোষজনক নয়। সেখানে সুস্থ হয়েছে ৩০ হাজার ৪৫৩ জন (৫.৭১%)। সবচেয়ে বেশি মারাও গেছে দেশটিতে-২০ হাজার ৫৭৭ জন।

দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে স্পেনে-১ লাখ ৬৩ হাজার ২৭ জন। সুস্থ হয়েছে ৫৯ হাজার ১০৯ জন (৩৬.২৫%)। মারা গেছে ১৬ হাজার ৬০৬ জন।

তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ইতালিতে-১ লাখ ৫২ হাজার ২৭১ জন। দেশটিতে সুস্থ হয়েছে ৩২ হাজার ৫৩৪ জন (২১.৩৬%)। এ পর্যন্ত মারা গেছে ১৯ হাজার ৪৬৮ জন।

ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৯ হাজার ৬৫৪। সুস্থ হয়েছে ২৬ হাজার ৩৯১ জন (২০.৩৫%)। দেশটিতে মারা গেছে ১৩ হাজার ৮৩২ জন।

জার্মানিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৫ হাজার ৪৫২ জন। সুস্থ হয়েছে ৫৭ হাজার ৪০০ জন (৪৫.৭৫%)। আর মৃতের সংখ্যা ২ হাজার ৮৭১ জন।

দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশ ইরানে মোট আক্রান্ত হয়েছে ৭০ হাজার ২৯ জন। সুস্থ হয়েছে ৪১ হাজার ৯৪৭ জন (৫৯.৮৯%)। দেশটিতে মোট মারা গেছে ৪ হাজার ৩৫৭ জন।

পিবিএ/এমএসএম

You missed

“নরসিংদী ও মাধবদী পৌরসভা সাধারণ নির্বাচন-২০২১ উপলক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, স্থানীয় সুধীজনসহ সংশ্লিষ্ট অংশীজনদের সাথে জেলা প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও রিটার্নিং অফিসারদের মতবিনিময় সভা” আজ ০৭ ফেব্রুয়ারি ২০২১ উক্ত মতবিনিময় সভায় উপস্থিত থেকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনু্ষ্ঠানের লক্ষ্যে প্রার্থী ও সুধীজনদের মতামত শ্রবণ করেন মান্যবর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এবং আপীল কর্তৃপক্ষ, নরসিংদী ও মাধবদী পৌরসভা সাধারণ নির্বাচন-২০২১ সৈয়দা ফারহানা কাউনাইন। অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে প্রার্থী, সুশীল সমাজ ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতা অপরিহার্য উল্লেখ করে মান্যবর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মহোদয় তাঁর বক্তব্যে জনগণের ভোটাধিকার নিশ্চিতকরণে সার্বিক নিরাপত্তা বিধানের আশ্বাস প্রদান করেন এবং নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের জন্য সকল প্রার্থীর প্রতি আহবান জানান।