জাতীয়:: করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনায় ওয়াশিংটনের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন যুক্তরাষ্ট্রের ২৬৯ জন কূটনীতিক, তাদের পরিবার এবং নাগরিক। সঙ্গে রয়েছে তাদের নিরাপত্তার দায়িত্বে কর্মরত সাতটি কুকুরও।

সোমবার (৩০ মার্চ) সন্ধ্যা ৬টায় তাদের বহনকারী কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাতারের উদ্দেশ্যে রওনা হয়। দোহায় ট্রানজিট শেষে রওনা দিয়ে মঙ্গলবার (৩১ মার্চ) ওয়াশিংটনের বিমানবন্দরে অবতরণ করবে ফ্লাইটটি।

শাহজালালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল-আহসান বলেন, সন্ধ্যা ৬টা ৫ মিনিটে ফ্লাইটটি রওনা হয়। এতে ২৬৯ জন যাত্রী ছিলেন। ছিল সাতটি কুকুর।

নয়টি কুকুরসহ ৩৫৬ জনের যাওয়ার কথা থাকলেও বাকিরা এই ফ্লাইটে কেন যাননি জানতে চাইলে পরিচালক বলেন, ‘এ বিষয়টি আমার জানা নেই।’

তাদের দেশে ফেরার বিষয়ে মার্কিন দূতাবাসের এক মুখপাত্র বলেন, সব কিছু স্পষ্ট করা যাচ্ছে না। তবে এটুকু বলি, যেসব কূটনীতিক যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন তা একান্তই পরিবারের স্বার্থে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে তারা ঢাকায় ফিরবেন। করোনাভাইরাসের কারণে শুধু বাংলাদেশ থেকেই নয়, মোট ২৮টি দেশ থেকে ১০ হাজার আমেরিকান ব্যক্তিগত সিদ্ধান্তে দেশে ফিরেছেন বা ফিরছেন।

তিনি জানান, পুরো বিষয়টির ব্যবস্থা করেছে পররাষ্ট্র দফতর। তবে যুক্তরাষ্ট্র প্রশাসন কাউকেই ফিরিয়ে নিতে জোর করছে না। করোনা পরিস্থিতিতেও ঢাকার মার্কিন দূতাবাসের কার্যক্রম সচল রয়েছে। আমেরিকান নাগরিকদের জন্য কনস্যুলার সেবা পুরোপুরি চালু রয়েছে। পরিস্থিতির কারণে সাধারণের ভিসা সার্ভিস বন্ধ রয়েছে।

এর আগে মার্কিন দূতাবাসের এক বার্তায় জানানো হয়, করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নিতে ঢাকায় উদ্যোগ নিয়েছে তারা।

এ সময় যারা দেশে ফিরতে চান তাদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে বলেও ওই বার্তায় উল্লেখ করা হয়।

পিবিএ/এমআর

You missed

“নরসিংদী ও মাধবদী পৌরসভা সাধারণ নির্বাচন-২০২১ উপলক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, স্থানীয় সুধীজনসহ সংশ্লিষ্ট অংশীজনদের সাথে জেলা প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও রিটার্নিং অফিসারদের মতবিনিময় সভা” আজ ০৭ ফেব্রুয়ারি ২০২১ উক্ত মতবিনিময় সভায় উপস্থিত থেকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনু্ষ্ঠানের লক্ষ্যে প্রার্থী ও সুধীজনদের মতামত শ্রবণ করেন মান্যবর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এবং আপীল কর্তৃপক্ষ, নরসিংদী ও মাধবদী পৌরসভা সাধারণ নির্বাচন-২০২১ সৈয়দা ফারহানা কাউনাইন। অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে প্রার্থী, সুশীল সমাজ ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতা অপরিহার্য উল্লেখ করে মান্যবর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মহোদয় তাঁর বক্তব্যে জনগণের ভোটাধিকার নিশ্চিতকরণে সার্বিক নিরাপত্তা বিধানের আশ্বাস প্রদান করেন এবং নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের জন্য সকল প্রার্থীর প্রতি আহবান জানান।